Main Menu

বাংলাদেশি গৃহকর্মী নিয়োগের নতুন ফি নির্ধারণ করল কুয়েত

বাংলাদেশি গৃহকর্মী নিয়োগের নতুন ফি নির্ধারণ করল কুয়েত। বাংলাদেশি গৃহকর্মী নিয়োগের জন্য সর্বোচ্চ ফি নির্ধারণ করে দিয়েছে কুয়েত সরকার। সোমবার (৮ জানুয়ারি) দেশটির বাণিজ্য ও শিল্পমন্ত্রী মোহাম্মদ আল আইবান ফি নির্ধারণের বিষয়ে নতুন এক নির্দেশনা জারি করেছেন।

সরকারি নির্দেশনায় বলা হয়েছে, নতুন ফি কাঠামোতে বাংলাদেশসহ এশিয়ার দেশগুলোর প্রত্যেক গৃহকর্মীর জন্য ৭৫০ কুয়েতি দিনার (বাংলাদেশি ২ লাখ ৬৭ হাজার ১৪০ টাকা) ফি নির্ধারণ করা হয়েছে। আর আফ্রিকান দেশগুলোর জন্য এই ফি ৫৭৫ কুয়েতি দিনার। এছাড়া স্পন্সরের সরবরাহ করা বিশেষ পাসপোর্টধারীদের জন্য ৩৫০ কুয়েতি দিনার ফি নির্ধারণ ক হয়েছে।

আরব টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, কুয়েতের প্রথম উপ-প্রধানমন্ত্রী শেখ তালাল খালেদ আল আহমদ আল জাবের আল-সাবাহর সুপারিশের সাথে সামঞ্জস্য রেখে গৃহকর্মী নিয়োগের সর্বোচ্চ ফি নির্ধারণ করা হয়েছে। নির্ধারিত ফিতে গৃহকর্মীদের ভ্রমণের খরচ অর্থাৎ বিমানের টিকিটের মূল্যও অন্তর্ভুক্ত করা হয়েছে।

দেশটির বাণিজ্য ও শিল্পমন্ত্রী বলেছেন, নিয়োগকারী অফিসগুলোর সাথে গৃহকর্মীদের বিরোধের সমাধান এবং গৃহকর্মীদের চুক্তি লঙ্ঘনের ক্ষেত্রে নিয়োগকারীরা যাতে ন্যায্য ক্ষতিপূরণ পান, তা নিশ্চিত করার লক্ষ্যে নতুন এই ফি কাঠামো তৈরি করা হয়েছে।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *