Main Menu

শ্রম আইন অমান্য করায় মালয়েশিয়ার ৪০০ কোম্পানির বিরুদ্ধে ব্যবস্থা

নিউজ ডেস্ক:
মালয়েশিয়ায় বেআইনি মজুরি কর্তনসহ শ্রম আইন লঙ্ঘনের দায়ে চলতি বছরের শুরু থেকে এখন পর্যন্ত ৪০০ কোম্পানির বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে দেশটির সরকার।

ডিপার্টমেন্ট অফ লেবার পেনিনসুলার মালয়েশিয়া জানিয়েছে, বেআইনি মজুরি কর্তনসহ বিভিন্ন শ্রম অপরাধের জন্য চল ১ জানুয়ারি থেকে এ পর্যন্ত ৬৪৫ নিয়োগকর্তার বিরুদ্ধে ১ হাজার ৩২১টি তদন্ত করা হয়। তাদের মধ্যে ২৭২ নিয়োগকর্তাকে সর্বমোট ২১ লাখ ৭০ হাজার রিঙ্গিত জরিমানা করা হয়েছে।

এছাড়া আরও ১২৮ নিয়োগকর্তাকে ২ লাখ ৪২ হাজার রিঙ্গিত জরিমানা করেছে স্থানীয় আদালত।

বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) দেশটির মানবসম্পদ মন্ত্রী ভি. শিবাকুমারে উদ্ধৃতি দিয়ে রাষ্ট্রীয় বার্তা সংস্থা বারনামা এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

এসব কোম্পানির বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হলেও অভিযুক্ত কোম্পানিগুলোর নাম প্রকাশ করেননি ভি. শিবাকুমার। তাদের অপরাধ কী ছিল সেটিও ব্যাখ্যা করেননি তিনি। তবে মানবসম্পদ মন্ত্রী জানিয়েছেন, এদের বিরুদ্ধে অবৈধভাবে মজুরি কমানোর অভিযোগও রয়েছে।

এদিকে সাম্প্রতিক বছরগুলোতে অভিবাসী কর্মীদের অধিকার লঙ্ঘনের অভিযোগে মার্কিন নিষেধাজ্ঞার সম্মুখীন হয়েছে মালয়েশিয়ার বেশ কিছু কোম্পানি। তাদের বিরুদ্ধে ঋণের ফাঁদ, অতিরিক্ত কাজ করানো, পাসপোর্ট আটকে রাখা, অস্বাস্থ্যকর ডরমেটরিতে বসবাস করতে দেওয়াসহ গুরুতর নানা ধরনের অভিযোগ রয়েছে।
তবে ২০৩০ সালের মধ্যে এ ধরনের জোরপূর্বক শ্রম প্রথা নির্মূলের লক্ষ্য নির্ধারণ করেছে মালয়েশিয়া সরকার।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *