Main Menu

ফিলিপাইনে ৬.৫ মাত্রার শক্তিশালী ভূমিকম্প অনূভূত

বিদেশবার্তা২৪ ডেস্ক:
দক্ষিণ পূর্ব এশিয়ার দেশ ফিলিপাইনে ৬.৫ মাত্রার শক্তিশালী ভূমিকম্প অনুভূত হয়েছে। ভূমিকম্পের পর ক্ষতির শঙ্কা এবং আফটার শকের সতর্কতা দেওয়া হয়েছে। স্থানীয় সময় বৃহস্পতিবার (১৫ জুন) সকালে দেশটির মিন্দোরো অঞ্চলসহ রাজধানী ম্যানিলা ভূমিকম্পে কেঁপে ওঠে।

জার্মান রিসার্চ সেন্টার ফর জিওসায়েন্সেস (জিএফজেড) জানিয়েছে, বৃহস্পতিবার ফিলিপাইনের মিন্দোরোতে ৬.৫ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে।

জিএফজেড অনুসারে ভূমিকম্পটি ১০ কিলোমিটার (৬.২১ মাইল) গভীরতায় ছিল। রাজধানী ম্যানিলায়ও কম্পন অনুভূত হয়েছে।

ফিলিপাইন সিসমোলজি এজেন্সি বলেছে যে, তারা একটি ৬.২ মাত্রার ভূমিকম্প রেকর্ড করেছে। এর থেকে ক্ষতি এবং আফটারশকের আশঙ্কা করা হচ্ছে।

এদিকে ফিলিপাইনের ভূকম্পবিদ্যা সংস্থা এক বিবৃতিতে বলেছে, ‘এখন পর্যন্ত কোনো হতাহত বা বড় ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। ভূমিকম্পটি সাগরের ১০ কিলোমিটার গভীরে সংঘটিত হয় এবং আশপাশের প্রদেশে এটি অনুভূত হয়।’

দেশটির পরিবহণ মন্ত্রণালয় জানিয়েছে, ভূমিকম্পের কারণে তিনটি এলিভেটেড রেল লাইনে ট্রেন চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে।

সিভিল ডিফেন্সের মুখপাত্র ও সহকারি সচিব বার্নার্দো রাফায়েলিত্তো বলেছেন, ‘রেলওয়ে এবং বিমান চলাচল বন্ধ করে দেওয়া হয়েছিল। এখন পর্যন্ত বড় কোনো ক্ষয়ক্ষতির খবর আসেনি। আমরা আশা করি আসবেও না।’

বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে, ভূমিকম্পের সময় সাংবাদিকদের সঙ্গে রাজধানী ম্যানিলায় একটি হোটেলে কথা বলছিলেন দেশটির প্রেসিডেন্ট ফার্দিনান্দ মার্কোস জুনিয়র। ওই সময় হোটেল রুমের সিলিং ফ্যান দুলতে দেখা যায়।

ফিলিপাইনের কাতাগানের মেয়র পিটার ওলিভার পালাসিও বলেছেন, ভূমিকম্পের সময় তাদের মনে হচ্ছিল মাথা ঘুরছে।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *