Main Menu

আমিরাতে দণ্ডপ্রাপ্ত বাংলাদেশির মুক্তিতে আইনি সহায়তা দেবে দূতাবাস

আমিরাতে দণ্ডপ্রাপ্ত বাংলাদেশির মুক্তিতে আইনি সহায়তা দেবে দূতাবাস

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সময় সংযুক্ত আরব আমিরাতে বিক্ষোভে অংশ নিয়ে দণ্ড পাওয়া ৫৭ প্রবাসী বাংলাদেশিকে আইনি সহায়তা দেয়ার কথা জানিয়েছেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত।

আমিরাতে নিযুক্ত রাষ্ট্রদূত আবু জাফর বলেছেন- ১৯ জুলাই সংযুক্ত আরব আমিরাতে বাংলাদেশে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমর্থনে কয়েক হাজার প্রবাসী বাংলাদেশি বিক্ষোভ করেন। ওই ঘটনার পর দেশটির আদালত ৫৭ বাংলাদেশিকে বিভিন্ন মেয়াদে সাজা দেয়া হয়।

গ্রেপ্তার হওয়া এসব প্রবাসীকে আইনি সহায়তা দিতে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে আমিরাতে যোগাযোগ করা হয়েছে।

তিনি আরও বলেন, সরকারের পররাষ্ট্র উপদেষ্টা প্রেস কনফারেন্সে জানিয়েছেন দুই দেশের উচ্চ পর্যায়ে কথা বলার পদক্ষেপ নেয়া হয়েছে। আমরা সেগুলো নিয়ে কাজ করছি।

এদিকে ৫৭ প্রবাসী গ্রেপ্তারের পেছনে দুবাইয়ে নিযুক্ত কনসাল জেনারেলের ইন্ধন রয়েছে এই মর্মে বক্তব্য দেন কয়েকজন আইনজীবী। তবে এসব বক্তব্যকে ভিত্তিহীন বলে উল্লেখ করেছেন কনসাল জেনারেল বি এম জামাল হোসেন।

তিনি বলেন, অনেকে বলেছেন যে তাদের সাজা ঠেকাতে বাংলাদেশ কনস্যুলেট সহযোগিতা করেনি। এই বিষয়গুলো একেবারেই ভিত্তিহীন।

গ্রেপ্তার হওয়া এসব বাংলাদেশিকে মুক্ত করার বিষয়ে আইনগত সহায়তা দিতে আমিরাতে কাজ করছেন ইলোরা আফরিন নামে এক বাংলাদেশি আইনজীবী। তিনি জানান সাজাপ্রাপ্ত বাংলাদেশিদের পক্ষে আপিল করতে আর মাত্র দুইদিন সময়ের রয়েছে।
ইলোরা আফরিন বলেন, সরকারের পক্ষ থেকে আমার আবেদন থাকবে যে যথাযথ কর্তৃপক্ষ যেন অবশ্যই (পররাষ্ট্র মন্ত্রণালয় কিংবা পররাষ্ট্র উপদেষ্টা) যাতে কূটনৈতিকভাবে সমঝোতায় আসতে পারলে বিষয়টি অনেক সহজ হবে।

বাংলাদেশের সঙ্গে সংযুক্ত আরব আমিরাতের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক দীর্ঘদিনের। দেশটিতে বসবাসরত প্রবাসীরা বলছেন, দণ্ডপ্রাপ্তদের বিষয়টি নিয়ে আইনি লড়াই না করে কূটনৈতিকভাবে সমাধানের চেষ্টা চালানো উচিত।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *