Main Menu

দক্ষিণ আফ্রিকায় প্রবাসী নারী উদ্যোক্তাদের পিঠা উৎসব ও বস্ত্র মেলা

দক্ষিণ আফ্রিকায় প্রবাসী নারী উদ্যোক্তাদের পিঠা উৎসব ও বস্ত্র মেলা

দক্ষিণ আফ্রিকার কেপটাউনে বসবাসরত বাংলাদেশি নারী উদ্যোক্তা ফোরামের উদ্যোগে ‘নতুন ধানে, নতুন প্রাণে, চলো মাতি পিঠার ঘ্রাণে’ স্লোগানে শীতকালীন পিঠা উৎসব ও বস্ত্রমেলা ২০২৪ অনুষ্ঠিত হয়েছে।

রোববার (১১ আগস্ট) কেপটাউন রাইল্যান্ডের প্রাইমারি স্কুল মাঠে এ শীতকালীন পিঠা ও বস্ত্রমেলা এবং সাংস্কৃতিক অনুষ্ঠান হয়। বেলা ১১টায় শুরু হয়ে রাত ৮টায় শেষ হয়।

মেলায় দেশীয় শীতকালীন পিঠা পুলি, মিষ্টি, চটপটি, পারফিউম, কসমেটিকস, দেশি গয়না ও পোশাক নিয়ে ৪০টি স্টল সাজিয়ে বসেন বাংলাদেশি নারী উদ্যোক্তা ও বাংলাদেশি বিভিন্ন প্রতিষ্ঠান। এতে শিশু নারী ও কর্মজীবী প্রবাসীরা পরিবার ও বন্ধুবান্ধব নিয়ে মেলা উপভোগ করেন।

দক্ষিণ আফ্রিকায় বসবাস করা শিশু-কিশোর, শিক্ষার্থীরা মেলায় বিভিন্ন বাংলাদেশি খাদ্য পণ্য ও পোশাক নিয়ে পরিচিত হতে পেরে আনন্দ প্রকাশ করে। এ ছাড়া বিভিন্ন বয়সের নারী-পুরুষেরা মেলায় উপস্থিত হয়ে উপভোগ করেন।

মেলার প্রধান আকর্ষণ শীতকালীন দেশীয় পিঠা ও বস্ত্রমেলা এবং বিকেলে জনপ্রিয় গান পরিবেশন করা হয়। এসময় স্টলগুলোতে মানুষ ভিড় করেন।

তারা এবারের অভিজ্ঞতা থেকে সামনে আরও বড় পরিসরে আয়োজন হবে বলে আশা প্রকাশ করেন। মেলায় লটারির মাধ্যমে তিনটি স্টলকে দেওয়া হয় আকর্ষণীয় পুরস্কার। উপস্থিত ব্যক্তিদের মধ্য থেকে লটারির মাধ্যমে ১০ জন ব্যক্তিকে পুরস্কৃত করা হয়।

বাংলাদেশ নারী উদ্যোক্তা ফোরামের সমন্বয়ক লিমু মোস্তফা ও ডলি রহমান মেলায় উপস্থিতি নিয়ে সন্তুষ্টি প্রকাশ করেন। দক্ষিণ আফ্রিকার কেপটাউনে বসবাসরত প্রবাসীদের শীতকালীন পিঠা উৎসব ও বস্ত্রমেলা এবং সাংস্কৃতিক অনুষ্ঠানে পরিবার নিয়ে অংশগ্রহণ করায় প্রবাসীদের প্রতি কৃতজ্ঞতা জানান বাংলাদেশ নারী উদ্যোক্তা ফোরামের সদস্য নিতু খান, হামিদা ইয়াসমিন রত্না, সিমকি খান, নুসরাত ইয়াসমিন, মাসুমা আক্তার, সাফিকা রিয়া প্রমুখ।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *