Main Menu

গোল্ডেন ভিসা প্রোগ্রাম চালু করল ইন্দোনেশিয়া

গোল্ডেন ভিসা প্রোগ্রাম চালু করল ইন্দোনেশিয়া

বিদেশি বিনিয়োগকারীদের আকৃষ্ট করতে এবং তাদের অভিবাসন প্রক্রিয়া সহজ করতে ‌‘গোল্ডেন ভিসা প্রোগ্রাম’ চালু করেছে ইন্দোনেশিয়া। এর অধীনে বিনিয়োগকারীদের সর্বোচ্চ ১০ বছর পর্যন্ত ভিসা দেবে দেশটি। বৃহস্পতিবার (২৫ জুলাই) ইন্দোনেশিয়ার রাষ্ট্রপতি জোকো উইদোদো এই ভিসা প্রোগ্রাম চালু করেন।

রাজধানী জাকার্তায় প্রোগ্রামের উদ্বোধনী অনুষ্ঠানে উইদোদো বলেন, ‘ইন্দোনেশিয়ায় এসে বিনিয়োগ ও দেশের উৎপাদনশীলতা বাড়ানোর সুযোগ করে দেবে গোল্ডেন ভিসা।’

তিনি বলেন, ‘বিনিয়োগকারীদের জন্য ইন্দোনেশিয়াকে একটি প্রতিশ্রুতিশীল গন্তব্য হওয়া উচিত। বিশ্বব্যাপী মেধাবীদের কাজের ক্ষেত্র হওয়া উচিত এই দেশ। মানবসম্পদের মানোন্নয়নের মাধ্যমে দেশের জন্য একটি বিপুল সম্ভাবনা তৈরি করবে গোল্ডেন ভিসা।’

জানা গেছে, বড় অঙ্কের বিনিয়োগ আনতে নতুন এ গোল্ডেন ভিসানীতির আওতায় দুই ধরনের সুযোগ দেওয়া হবে। একটি হলো পাঁচ বছর মেয়াদি আর দ্বিতীয়টি ১০ বছর মেয়াদি ভিসা।

পাঁচ বছরের ভিসা পেতে হলে কোনো ব্যক্তিকে ২ দশমিক ৫ মিলিয়ন ডলারের একটি কোম্পানি প্রতিষ্ঠা করতে হবে। এ ক্ষেত্রে ১০ বছরের ভিসা পেতে হলে লাগবে ৫ মিলিয়ন ডলার। যদি কেউ কোম্পানি খুলতে না চান তাহলে সাড়ে ৩ লাখ ডলার বিনিয়োগে মিলবে পাঁচ বছরের ভিসা আর ৭ লাখ ডলারে মিলবে ১০ বছরের ভিসা।

ইন্দোনেশিয়ার সরকারি বন্ড, পাবলিক কোম্পানির শেয়ার ও ডিপোজিটের মাধ্যমে এ বিনিয়োগ করতে পারবেন বিদেশিরা। তবে এ ক্ষেত্রে করপোরেট বিনিয়োগকারীদের জন্য রয়েছে ভিন্ন নিয়ম। ডিরেক্টর ও কমিশনারদের জন্য পাঁচ বছরের ভিসা পেতে হলে কোনো কোম্পানিকে ২৫ মিলিয়ন ডলার বিনিয়োগ করতে হবে। এ ক্ষেত্রে ১০ বছরের ভিসা পেতে হলে লাগবে ৫০ মিলিয়ন ডলারের বিনিয়োগ।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *