Main Menu

চলতি বছর বিদেশে মারা গেছেন ৪ হাজার ৪৬ বাংলাদেশি

নিউজ ডেস্ক:
বিশ্বের বিভিন্ন দেশে এক কোটিরও বেশি বাংলাদেশি বসবাস করছেন। প্রতিবছর বাংলাদেশ থেকে গড়ে ১২ লাখ মানুষ কর্মসংস্থানের জন্য বিদেশে যায়। প্রতি ঘণ্টায় এ সংখ্যা ১৫২ জন। এছাড়া চলতি বছরে (২০২৩ সালে) বিদেশে অবস্থানকালে নানা কারণে চার হাজার ৪৬ প্রবাসী বাংলাদেশি মারা গেছেন।

রবিবার (১৭ ডিসেম্বর) রাজধানীর মহাখালীর ব্র্যাক সেন্টার মিলনায়তনে আয়োজিত ‘অষ্টম ব্র্যাক মাইগ্রেশন মিডিয়া অ্যাওয়ার্ড’ বিতরণ অনুষ্ঠানে এসব তথ্য জানানো হয়।

অনুষ্ঠানে অভিবাসন খাতে অনুসন্ধানী সাংবাদিকতার জন্য এবার ব্র্যাক মাইগ্রেশন মিডিয়া অ্যাওয়ার্ড পেয়েছেন ১৫ জন বাংলাদেশি সাংবাদিক।

প্রধান অতিথির বক্তব্যে দ্য ডেইলি স্টারের সম্পাদক-প্রকাশক মাহফুজ আনাম সাংবাদিকদের উদ্দেশে বলেন, ‘আমাদের প্রবাসীরা প্রতি বছর অন্তত ২২ বিলিয়ন ডলার দেশে পাঠায়, যেটি বাংলাদেশের অর্থনীতির সবচেয়ে বড় শক্তি। জমিজমা বিক্রি করে, নিজের টাকা খরচ করে বিদেশ গিয়ে কঠোর পরিশ্রম তারা দেশে যে টাকা পাঠায়— এটাই দেশপ্রেমের বড় উদাহরণ। ডলার রিজার্ভের এই সংকটময় সময়ে আমরা সবাই তাদের দিকে তাকিয়ে আছি। কিন্তু অভিবাসীরাতো শুধু অর্থ পাঠানোর যন্ত্র না। মানবিক দৃষ্টিতে আমাদের সবার এই খাতকে দেখতে হবে। অভিবাসন খাতে গণমাধ্যমের আরও গুরুত্ব দেওয়া উচিত।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে ব্র্যাকের মাইগ্রেশন প্রোগ্রাম এবং ইয়োথ প্ল্যাটফর্মের সহযোগী পরিচালক মো. শরিফুল ইসলাম জানান, বাংলাদেশ থেকে মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে সবচেয়ে বেশি শ্রমিক যান। এসব দেশে যাওয়ার জন্য বাংলাদেশিদের অন্য দেশের তুলনায় সবচেয়ে বেশি খরচ করতে হয়। অথচ বাংলাদেশিদের আয় (বেতন) সবচেয়ে কম।

বাংলাদেশ থেকে বিদেশে যাওয়ার ক্ষেত্রে সবচেয়ে বড় মাধ্যম মধ্যস্থতাকারী উল্লেখ করে তিনি বলেন, আমাদের দেশ থেকে কর্মসংস্থানের জন্য বিদেশ যাওয়ার ক্ষেত্রে বেশি খরচ হয় এ কারণেই। আমরা চাই মানুষ বিদেশ যাক, তবে নিরাপদভাবেই যাক। এর মধ্যে মধ্যস্থতাকারী যাতে প্রয়োজন না হয় সেটি নিয়েই আমরা কাজ করছি।

অনুষ্ঠানে বক্তারা বলেন, বাংলাদেশ থেকে নারীরা বিদেশে গিয়ে নানা ধরনের সমস্যায় পড়েন। অনেকে দেশে ফেরত আসেন। নারীদের প্রশিক্ষণের মাধ্যমে বিদেশে পাঠানো গেলে তারা নির্যাতিত হবেন না।

অনুষ্ঠানে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের যুগ্ম সচিব আয়েশা হক, ব্র্যাকের এক্সিকিউটিভ ডিরেক্টর মো. আসিফ সালেহ প্রমুখ উপস্থিত ছিলেন।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *