Main Menu

আমিরাত প্রবাসীদের জন্য সুখবর

আন্তর্জাতিক ডেস্ক:
শ্রমবাজার উন্নয়নসহ বিদেশি শ্রমিকদের নিরাপত্তার জন্য ওয়ার্ক পারমিট ভিসাসহ বিভিন্ন ক্যাটাগরির ভিসায় ব্যাপক পরিবর্তন আনতে যাচ্ছে সংযুক্ত আরব আমিরাত। দেশটির সুবর্ণ জয়ন্তী উপলক্ষে প্রজেক্ট অব দ্যা ফিফটি এর অংশ হিসেবে এই পরিবর্তন আনা হচ্ছে।

সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, দীর্ঘ ৫০ বছরের পরিকল্পনা বাস্তবায়নের অংশ হিসেবে শ্রম বাজারের প্রতিযোগিতা ও দক্ষতার বিকাশে এ পদক্ষেপ নিচ্ছে আমিরাত সরকার।

খবর আমিরাতের সংবাদ মাধ্যম খালিজ টাইমসের।

প্রতিবেদনে বলা হয়েছে, বর্তমানে আমিরাতে বিদেশি শ্রমিকদের মধ্যে কেউ যদি চাকরি হারায় বা অব্যাহতি নিলে সর্বোচ্চ ৩০ দিনের মধ্যে নতুন ওয়ার্ক পারমিট কিংবা দেশ ত্যাগের বিধান রয়েছে। এখন থেকে গ্রেস পিরিয়ড বা ভিসা স্ট্যাটাস পরিবর্তনের সংস্কৃতি আইনে সেটি বাড়িয়ে ৯০ দিন থেকে ১৮০ দিন পর্যন্ত করা হয়েছে। যদি কোনো প্রবাসী চাকরি হারায় তাহলে ওই প্রবাসী পূর্বের আইন অনুযায়ী এক মাস সময় পেতো নতুন কাজে যোগদান করার জন্য। আগের এই নিয়ম বা আইন এখন আর থাকছে না।

এছাড়া যদি কোনো প্রবাসী চাকরি হারায় বা কাজ থেকে অব্যাহতি নেয় তাহলে প্রবাসীদের ভিসা অনুযায়ী ভিসা স্ট্যাটাস পরিবর্তন করার জন্য বা আরব আমিরাত ত্যাগ করার জন্য ৩ মাস থেকে ৬ মাস সময় পাবেন।

এরমধ্যে রয়েছে এন্ট্রি এবং রেসিডেনসি সিস্টেমের পূর্ণ গঠন। কর্মী বিনোয়োগ, উদ্যোক্তা ও শিক্ষার্থীদের জন্য একটি নিরাপদ ও আদর্শ গন্তব্য হিসেবে অবস্থান নিশ্চিত করার উদ্দেশ্যে শ্রমবাজার আধুনিকায়ন করা হচ্ছে।

আমিরাতে বাণিজ্যিক ভ্রমণের অনুমতি ৩ মাস থেকে বাড়িয়ে ৬ পর্যন্ত মাস বৃদ্ধি করা হয়েছে। পরিবারের সদস্যদের অধীনে পিতা-মাতাকে সরাসরি ই-স্পন্সর করা যাবে। মানবিক ক্ষেত্রে রেসিডেন্সি ১ বছর সময় বৃদ্ধি পিতা- মাতার বসবাসের ক্ষেত্রে সন্তানদের স্পন্সরের বয়স ১৮ থেকে ২৫ বছর পর্যন্ত নির্ধারণ করা হয়েছে।

চাকরি থেকে অব্যাহতি কিংবা বরখাস্থ হলে গ্রেস পিরিয়ড বা ভিসা স্ট্যাটাস পরিবর্তন বা নতুন ওয়ার্ক পারমিট ভিসা লাগানোর জন্য ৯০ দিন থেকে সর্বোচ্চ ১৮০ দিন পর্যন্ত সময় পাবেন প্রবাসীরা।

উল্লেখ্য, প্রতিযোগিতামূলক সক্ষমতা বাড়ানোর জন্য আগামী ৯ বছরের মধ্যে দেড়শ মিলিয়ন ডলার সরাসরি বিদেশি বিনোয়োগের জন্য ৫০ টি নতুন অর্থনৈতিক উদ্যোগ চালু করার পরিকল্পনা গ্রহন করেছে আমিরাত সরকার। যা সংযুক্ত আরব আমিরাতকে উন্নয়নের রোল মডেল হিসেবে বিশ্বের সামনে আরও একবার পরিচিত করে তুলবে।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *