Main Menu

দুবাইয়ে দ্বিতীয়বারের মতো বাংলাদেশ বইমেলা

নিউজ ডেস্ক:
সংযুক্ত আরব আমিরাতের বাণিজ্যিক রাজধানী দুবাইয়ে দ্বিতীয়বারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে বাংলাদেশ বইমেলা। আগামী ১৫ থেকে ১৭ ডিসেম্বর ৩ দিনব্যাপী বাংলাদেশ কনস্যুলেট প্রাঙ্গণে এই মেলা অনুষ্ঠিত হবে।বই মেলার সার্বিক প্রস্তুতি জানাতে গত বুধবার দুপুরে সংবাদ সম্মেলনের আয়োজন করে দুবাই ও উত্তর আমিরাত বাংলাদেশ কনস্যুলেট।

কনসাল জেনারেল বি এম জামাল হোসেন জানান, “বাংলাদেশের বিজয় উৎসব ও দ্বিতীয় বাংলাদেশ বইমেলা” নামের এই আয়োজনে দেশের সৃজনশীল ও স্বনামধন্য প্রকাশনা সংস্থা এবং স্থানীয় বিভিন্ন প্রতিষ্ঠান অংশগ্রহণ করবে। মেলায় সর্বমোট ৭০টি স্টল থাকবে। দেশের প্রায় ২৫ টি প্রকাশনী সংস্থাসহ আরব আমিরাতে অবস্থানরত বেশ কিছু প্রকাশনী সংস্থাও মেলায় অংশ নেবে।

বাংলাদেশ, ভারত, সংযুক্ত আরব আমিরাতসহ বিভিন্ন দেশের খ্যাতিম্যান কবি, সাহিত্যিক, লেখক বইমেলায় অংশগ্রহণ করবেন। অনুষ্ঠানে বই মেলা উদ্বোধন করবেন ইমেরিটাস অধ্যাপক শিক্ষাবিদ ও লেখক ড. সৈয়দ মনজুরুল ইসলাম এবং প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন আমিরাতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো: আবু জাফর।

বাংলাদেশ কনস্যুলেটের কনসাল জেনারেল বি এম জামাল হোসেন বলেন, সংযুক্ত আরব আমিরাতে প্রায় দশ লক্ষাধিক প্রবাসী বাংলাদেশি বসবাস করছেন। এই বিপুল সংখ্যক বাংলাদেশির বাংলা বইয়ের প্রতি আগ্রহ, মধ্যপ্রাচ্যে বাংলা ভাষা, সাহিত্য, সংস্কৃতি, ঐতিহ্য তুলে ধরা ও জনকূটনীতি সম্প্রসারণের বিষয়টি বিবেচনায় রেখে দ্বিতীয়বারের মতো এবারও বইমেলার আয়োজন করা হচ্ছে।

তিন দিনব্যাপী উৎসবের প্রতিদিন নতুন গ্রন্থের মোড়ক উন্মোচন, গ্রন্থ আলোচনা, সাহিত্য বিষয়ক সেমিনার, বিভিন্ন সৃজনশীল ও শিক্ষামূলক অনুষ্ঠান দিয়ে সাজানো হবে। এর পাশাপাশি স্থানীয় ও দেশি-বিদেশি শিল্পীরা সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন। এছাড়াও বাংলাদেশের আবহমান ঐতিহ্য, কৃষ্টি ও সংস্কৃতি তুলে ধরা হবে।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *