Main Menu

বাংলাদে‌শিদের ভিসা স্থগিতের কারণ জানাল ওমান দূতাবাস

নিউজ ডেস্ক:
বাংলাদেশের নাগরিকদের সব ধরণের ভিসা দেওয়া অনির্দিষ্টকালের জন্য স্থগিত করেছে মধ্যপ্রাচ্যের দেশ ওমান। বাংলাদেশিদের জন্য ভিসা বন্ধের কারণ জানিয়েছে ঢাকাস্থ ওমান দূতাবাস।

বৃহস্পতিবার এক জরুরি সংবাদ বিজ্ঞপ্তিতে দূতাবাস কর্তৃপক্ষ জানিয়েছে, ভিসা স্থগিত করার সিদ্ধান্তটি রাজনৈ‌তিক উদ্দেশ্যে নয়।

বিজ্ঞপ্তিতে দূতাবাস থেকে বলা হয়, বাংলাদেশি নাগরিকদের ভিসা দেওয়া স্থগিত সংক্রান্ত রয়্যাল ওমান পুলিশের ঘোষণার মূল প্রতিপাদ্য হলো ওমানে বিদেশি শ্রমবাজার সংক্রান্ত কর্তৃপক্ষ পরিচালিত সার্বিক সমীক্ষা পর্যালোচনা। এটি ওমানের শ্রম বাজারের চাহিদা ও স্থিতিশীলতার সঙ্গে সামঞ্জস্য আনার একটি প্রয়াস, যা বর্তমান শ্রম আইন অনুসারে শ্রমিক ও নিয়োগকর্তা উভয়ের অধিকার নিশ্চিত করার উদ্দেশ্যে গৃহীত হয়েছে।

বিজ্ঞপ্তিতে উ‌ল্লেখ করা হয়, ভিসা দেওয়া স্থগিত করার সিদ্ধান্তটি অন্যান্য দেশের নাগরিকদের ক্ষেত্রেও সমভাবে কার্যকর করা হয়েছে এবং সিদ্ধান্তটি একটি সাময়িক পদক্ষেপ। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ তাদের আন্তরিক প্রচেষ্টা অব্যাহত রেখেছে যাতে এ প্রক্রিয়া দ্রুত সম্পন্ন করে পুনরায় ভিসা দেওয়া কার্যক্রম শুরু করা যায়।

পর্যালোচনা প্রক্রিয়াটি বেশকিছু কারিগরি ও আইনি কাঠামোর সঙ্গে সংশ্লিষ্ট। যার লক্ষ্য প্রবাসী শ্রমিক ও নিয়োগকর্তার স্বার্থ রক্ষা করার পাশাপাশি ওমানে বিদেশি শ্রম বাজারের স্থিতিশীলতা নিশ্চিত করা।

গত ৩১ অক্টোবর রয়্যাল ওমান পুলিশ বিবৃতিতে জানিয়েছে, বাংলাদেশের নাগরিকদের জন্য সব ধরনের ভিসা দেয়া স্থগিত করেছে ওমান। আর এটি ওই দিন থেকেই কার্যকর হয়েছে।

বিবৃতিতে আরও বলা হয়েছে, পর্যটক ও ভ্রমণ ভিসায় যে বিদেশিরা এরই মধ্যে ওমানে এসেছেন, তাদের জন্য ভিসা পরিবর্তন কার্যক্রম স্থগিত করা হয়েছে। এর আগে পর্যটন ও ভ্রমণ ভিসায় ওমানে গিয়ে প্রবাসীরা কর্মী ভিসা নিতে পারতেন। এ সুবিধা স্থগিত হওয়ায় এ রকম যারা এখন ওমানে অবস্থান করছেন, তাদের নিজ দেশে ফিরে কাজের ভিসা নিয়ে আবার ওমানে যেতে হবে।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *