Main Menu

খরচ কমিয়ে হজ প্যাকেজ ঘোষণা

নিউজ ডেস্ক:
বাংলাদেশ থেকে সরকারি ব্যবস্থাপনায় হজ প্যাকেজ-২০২৪ ঘোষণা করেছে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়। হজযাত্রীরা আগামী বছর প্রায় সাড়ে ৯২ হাজার টাকা কমে সরকারিভাবে হজে যেতে পারবেন। সাধারণ প্যাকেজ মূল্য ৫ লাখ ৭৮ হাজার ৮৪০ টাকা নির্ধারিত হয়েছে।

তবে এবার সরকার একটি বিশেষ প্যাকেজ ঘোষণা করেছে। তাতে খরচ হবে ৯ লাখ ৩৬ হাজার ৩২০ টাকা।

বহস্পতিবার (২ নভেম্বর) সচিবালয়ে ধর্ম মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ফরিদুল হক আগামী বছরের হজ প্যাকেজ ঘোষণা করেন।

প্রতিমন্ত্রী বলেন, এ বছর বাংলাদেশের কোটা ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন। এরমধ্যে সরকারি ব্যবস্থায় যাবেন ১০ হাজার ১৯৮ জন। কোটার বাকি অংশ ১ লাখ ১৭ হাজার জন বেসরকারি খাতের মাধ্যমে যাবেন।

আশা করা হচ্ছে আগামী বছরের ২৪ জুন বা তার একদিন আগে-পরে হজ অনুষ্ঠিত হবে। সে অনুযায়ী আগামী বছরের ১ মার্চ থেকে হজ ভিসা ইস্যু শুরু হবে। আর হজ ফ্লাইট শুরু হবে ৯ মে থেকে।

প্রতিমন্ত্রী বলেন, সাধারণ প্যাকেজে গত হজ প্যাকেজের তুলনায় ৯২ হাজার ৪৫০ টাকা কম খরচ ধরা হয়েছে। বিমান ভাড়া কমেছে ২৯৯৭ টাকা। আগামী বছরের হজের বিমান ভাড়া ধরা হয়েছে ১ লাখ ৯৪ হাজার ৮০০ টাকা।

অনুষ্ঠানে ধর্ম মন্ত্রণালয়ের সচিব মু আ. হামিদ জমাদ্দার বলেন, ডিসেম্বরের মধ্যে সৌদি আরবকে জানাতে হবে বাংলাদেশ থেকে কতজন হজে যাবেন। সেজন্য আগে ভাগে প্যাকেজ ঘোষণা করা হলো। গত বছর বিশেষ প্যাকেজ ছিল না। হাজিদের চাহিদা বিবেচনা করে এবার বিশেষ সুবিধা সম্বলিত প্যাকেজ ঘোষণা করা হয়েছে।

তিনি বলেন, গতবছর বিমানে যে সমস্যা হয়েছে এবার তা হবে না। বেসরকারি খাত সরকারি প্যাকেজকে ভিত্তি ধরে প্যাকেজ করবে।

সংবাদ সম্মেলনে উপস্থিত হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (হাব) সভাপতি বলেন, হজের খরচে সরকারি বেসরকারি খাতের মধ্যে পার্থক্য বিশেষ হবে না। সামঞ্জস্য রেখে অনান্য আনুষঙ্গিক সুবিধা বিবেচনা করে বেসরকারি খাত কিছুদিনের মধ্যে প্যাকেজ ঘোষণা করবে।

উল্লেখ্য, বিজ্ঞপ্তি প্রচারের মাধ্যমে দ্রুতই হজযাত্রী নিবন্ধনের কার্যক্রম শুরু হবে বলে জানিয়েছে ধর্ম মন্ত্রণালয়। আগামী ১ মার্চ ২০২৪ হতে হজ ভিসা ইস্যু এবং ৯ মে ২০২৪ হতে হজ ফ্লাইট শুরু হবে। চাঁদ দেখা সাপেক্ষে ২০২৪ সনের ১৬ জুন পবিত্র হজ অনুষ্ঠিত হবে।






Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *