Main Menu

অজু ছাড়া কোরআনের আয়াত লেখা যাবে?

ধর্ম ডেস্ক:
মানুষের হেদায়েতের জন্য আল্লাহ তায়ালা পবিত্র কোরআন অবর্তীণ করেছেন। বর্ণিত হয়েছে, এটা সে কিতাব; যাতে কোন সন্দেহ নেই, মুত্তাকীদের জন্য হেদায়াত। (সূরা বাকারা, আয়াত, ২)

কোরআন তিলাওয়াতকারীদের বিশেষ ফজিলতের কথা বলা হয়েছে হাদিসে। হজরত আনাস বিন মালিক রাদিয়াল্লাহু তায়ালা আনহু থেকে বর্ণিত, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেছেন, কিছু মানুষ আল্লাহর পরিজন। সাহাবিরা জিজ্ঞেস করেন, হে আল্লাহর রাসুল, তারা কারা? তিনি বলেন, কোরআন তেলাওয়াতকারীরা আল্লাহর পরিজন এবং তার বিশেষ বান্দা।’ (ইবনে মাজাহ, হাদিস, ২১৫)

কোরআন তিলাওয়াতের জন্য শরীর পবিত্র থাকা আবশ্যক এবং কোরআন স্পর্শ করতে চাইলে অজু করা আবশ্যক। ঠিক তেমনিভাবে কেউ যদি কোনো প্রয়োজনে কোরআনের আয়াত লিখতে চান তাহলে তার জন্য অজু থাকতে হবে। আর কোরআনের আয়াত লিখতে গিয়ে যদি কোরআনের আয়াতে হাতের স্পর্শ হয়, তাহলে অবশ্যই অজু থাকতে হবে।

আর যদি লিখতে গিয়ে কোরআনের আয়াতে হাত না লাগে অথবা কোরআনের আয়াত এতটা দূরে থাকে যে, কোরআনের আয়াতের সাথে হাতের কোনো স্পর্শ‌ই হয় না, তাহলে অজু ছাড়া লেখা জায়েজ আছে।

যেমন, অজু ছাড়া কোরআনের আয়াত মোবাইলে বা কম্পিউটারে টাইপ করা জায়েজ আছে। কারণ ওই সময় কোরআনের আয়াত থেকে হাত অনেক দূরে থাকে।






Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *