Main Menu

গাড়ি বৈদ্যুতিকরণে আন্তর্জাতিক সম্মাননা পেলেন বাংলাদেশি প্রকৌশলী

নিউজ ডেস্ক:
গাড়ি বৈদ্যুতিকরণে অনন্য অবদানের জন্য যুক্তরাষ্ট্রে ‘ইন্ডাস্ট্রিয়াল সলিউশন অ্যাওয়ার্ড’ ২০২৩ সম্মাননা পেয়েছেন বাংলাদেশি আমেরিকান প্রকৌশলী সাইফ সিদ্দিকী।

হাই ভোল্টেজের চার্জিং সিস্টেমের সুরক্ষা ব্যবস্থার উন্নয়ন, শক্তি সঞ্চয়, রক্ষণাবেক্ষণ সহজতর এবং অপারেশন ব্যয় হ্রাস করার মতো অনন্য চ্যালেঞ্জ সমাধান করার অসামান্য অবদানের স্বীকৃতি স্বরূপ স্ট্যালান্টিস (প্রাক্তন ফিয়েট ক্রাইস্লার অটোমোটিভ) এর ব্যবস্থাপক প্রকৌশলী সাইফ সিদ্দিকী অ্যাওয়ার্ড দিয়েছে ইন্ডাস্ট্রিয়াল ইঞ্জিনিয়ারিং অ্যান্ড অপারেশনাল ম্যানেজম্যান্ট (আইইওএম)।

সাইফ সিদ্দিকী যুক্তরাষ্ট্রের বৃহত্তম তিন গাড়ি কোম্পানি ফোরড, জেনারেল মটরস ও স্ট্যালেন্টিস এ প্রকৌশলী হিসাবে কাজ করেছেন। বর্তমানে যুক্তরাষ্ট্রের মিশিগান অঙ্গরাজ্যে স্ট্যালেন্টিস গাড়ি কোম্পানিতে বৈদ্যুতিক গাড়ির চার্জিং সিস্টেম ও পাওয়ার ইলেক্ট্রনিক্স বিভাগের ব্যবস্থাপক হিসাবে কর্মরত আছেন।

তার তত্ত্বাবধায়নে জিপ, মাজারাটি, আলফা রোমিও, ক্রাইস্লার, রেম, ডজসহ বিশ্বসেরা সব ব্র্যান্ড বৈদ্যুতিক গাড়ি বাজারে আসছে। এর আগে ক্যাডিল্যাক, বিউইক জিএমসি ফোডের ব্যান্ডেও গাড়িতেও কাজ করেছেন যেগুলো যুক্তরাষ্ট্র ও চীনে নির্মাণ করা হয়।

স্মার্ট মোবিলিটি ও গাড়ি বৈদ্যুতিকরণের ওপর আন্তর্জাতিক সম্মেলন ২০২৩ এ সম্মাননা দেওয়া হয়। এর আগে প্রকৌশলী সিদ্দিকী বিশ্বের খ্যাতিমান সব প্রযুক্তিবিদদের সঙ্গে বক্তা হিসেবে আন্তর্জাতিক এ সম্মেলনে যোগ দেন। অক্টোবর ১০-১২ তিন দিনব্যাপী সম্মেলনে ৪০টি দেশ থেকে বৈজ্ঞানিক গবেষণাপত্র (সাইন্টিফিক জার্নাল) উপস্থাপন, পোস্টার প্রদর্শনী হয়। এছাড়া ডিজাইন ও ইনোভেশন প্রতিযোগিতায় অংশ নেন বিশ্বের বিভিন্ন দেশের শতাধিক শিক্ষার্থী।

এ কনফারেন্সে চেয়ার হিসাবে ছিলেন লরেন্স টেকনোলজি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. আহাদ আলী, ওয়েন স্টেট বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও সহকারী ডিন ড. লাসালি মনপ্লানাইসির, লরেন্স টেকনোলজি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. চ্যান-জিন চ্যাং, হারম্যান ইন্টারন্যাশনালের স্টিভ সিব্রেল ও ফোরড মোটর কোম্পানির ড. সাসো ক্রোস্টভস্কি।

প্রকৌশলী সাইফ সিদ্দিকী ২০১৯ সাল থেকে স্ট্যালান্টিস (প্রাক্তন ফিয়েট ক্রাইস্লার অটোমোটিভ) এ কর্মরত। এর আগে প্রায় পাঁচ বছর জেনারেল মোটরস ও প্রায় তিন বছর ফোরড মোটর কোম্পানিতে প্রকৌশলী হিসাবে কাজ করেছেন। এই তিন বৃহত্তম গাড়ি কোম্পানিতে তিনি নতুন প্রোডাক্ট ডেভেলপমেন্টে কাজ করেছেন।

সাইফ সিদ্দিকী ইউনিভার্সিটি অব মিশিগান থেকে ম্যাকানিক্যাল ইঞ্জিনিয়ারিং এ পড়াশোনা শেষ করেন। তিনি ইউনিভার্সিটি অব মিশিগানের ইন্ডাস্ট্রিয়াল অ্যাডভাইসরি বোর্ডের সম্মানিত সদস্য। এছাড়াও তিনি এই অ্যামেরিকান সোসাইটি অব ম্যাকানিকাল ইঞ্জিনিয়ারিং (এ এস এম ই) স্টূডেন্ট চ্যাপ্টারের ভাইস প্রেসিডেন্ট (আউট রিচ) ও বিশ্ববিদ্যালয় চ্যাপ্টারের সভাপতি ছিলেন।

এর আগে তিনি বাংলাদেশের বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে কৃষি প্রকৌশলে স্নাতক ও রুরাল ইলেক্ট্রিফিকেশনে (ফার্ম পাওয়ার ও মেশিনারি) স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। পূর্বে বিশ্বের খ্যাতিনামা জার্নালে তার উল্লেখযোগ্য সংখ্যক গবেষণাপত্র প্রকাশিত হয়েছে। এছাড়াও তিনি বাংলাদেশের জনপ্রিয় দৈনিক পত্র-পত্রিকায় লেখালেখি করেন।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *