Main Menu

৩ সাব সেক্টরে বিদেশি কর্মী নিয়োগে আবেদন নিচ্ছে মালয়েশিয়া

নিউজ ডেস্ক:
তিনটি সাব-সেক্টরে বিদেশি কর্মী নিয়োগের আবেদন নিচ্ছে মালয়েশিয়া। আগামী ১০ অক্টেবর থেকে সেলুন, টেক্সটাইল ও স্বর্ণের দোকান এ তিন সাব-সেক্টরের নিয়োগকর্তারা বিদেশি কর্মী নিয়োগের আবেদন নিতে পারবেন। তবে আবেদনের ক্ষেত্রে ভারতীয় ব্যবসায়িক চেম্বারের নিবন্ধিত থাকতে হবে।

সোমবার (২ অক্টোবর) মালয়েশিয়ার মানব সম্পদ মন্ত্রী ভি শিবকুমার এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছেন।

বিবৃতিতে বলা হয়েছে, শুধুমাত্র যারা বর্তমানে ব্যবসা করছেন, এবং নতুন ব্যবসা নয়, তারা বিদেশি কর্মীদের জন্য আবেদন করার যোগ্য এবং আবেদনকারীকে অবশ্যই ভারতীয় ব্যবসায়িক চেম্বারের নিবন্ধিত হতে হবে।

এর আগে, সরকার সেপ্টেম্বরে তিনটি ব্যবসার জন্য ৭ হাজার ৫০০ বিদেশি কর্মী কোটার সিদ্ধান্ত নিয়েছে, যার মধ্যে এ সেক্টরে ইতিমধ্যে বিদ্যমান ৫ হাজার বিদেশি কর্মী রয়েছে।

শিবকুমার বলেছেন, সাড়ে সাত হাজার বিদেশি কর্মীর কোটা পূরণ হওয়ার পরে আবেদনের কোন মেয়াদ বাড়ানো হবে না।

এদিকে সোমবার মালয়েশিয়ার সরকারি সংবাদ সংস্থা বার্নামার এক প্রতিবেদনে বলা হয়েছে, স্বর্ণকার ও টেক্সটাইল দোকানে বিদেশি কর্মীদের সংখ্যা মালয়েশিয়ান কর্মীদের সংখ্যার ১৫% এর বেশি হতে পারে না, ব্যবসায়িক প্রাঙ্গনে ১ হাজার বর্গ মিটার থেকে ৫ হাজার বর্গ মিটার পর্যন্ত মেঝো এলাকা এবং ছোট দোকানে (২০০ বর্গ মিটার থেকে ৯৯৯ বর্গ মিটার) এতে তিন থেকে চারজন বিদেশি কর্মী নিয়োগ করতে হবে।

সেলুন দোকানের মালিকদের অবশ্যই একটি স্বীকৃত মালয়েশিয়ান দক্ষতা সার্টিফিকেট থাকতে হবে। তাদের প্রাঙ্গনে প্রতি তিনটি নাপিত চেয়ারের জন্য একজন মালয়েশিয়ান এবং দুইজন বিদেশি কর্মী নিয়োগের অনুমতি রয়েছে।

নিয়োগকর্তাদের অবশ্যই শ্রম আইনের সকল বিধান মেনে চলতে হবে বলেও জানান শিবকুমার। তিনি বলেন- শ্রম বিভাগ দ্বারা প্রত্যয়িত বাসস্থান প্রদান, মাসে দেড় হাজার ন্যূনতম মজুরি দিতে হবে এবং সামাজিক নিরাপত্তা সংস্থায় অবদান রাখতে হবে।

 






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *