Main Menu

অবৈধ প্রবাসীদের আশ্রয়দাতাকেও বিতাড়িত করবে কুয়েত

নিউজ ডেস্ক:
অবৈধ অভিবাসীদের আশ্রয় ও সহায়তা দিলে কুয়েত থেকে বিতাড়িত করার ঘোষণা দিয়েছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

জানা গেছে, কুয়েতে অবৈধভাবে বসবাসরত প্রবাসীর সংখ্যা কমাতে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ত্রিপক্ষীয় কমিটি প্রবাসী অধ্যুষিত এলাকায় প্রায়ই অভিযান পরিচালনা করছে। অবৈধ প্রবাসীসহ বিভিন্ন অপরাধের সঙ্গে জড়িতদের আটকের জন্য ধরপাকড়ও অব্যাহত রয়েছে।

এর অংশ হিসেবে চলতি বছরের প্রথম সাত মাসে বিভিন্ন দেশের প্রায় ২০ হাজার প্রবাসীকে কুয়েত থেকে বিতাড়িত করা হয়েছে। এর মধ্যে প্রায় চার হাজার ভারতীয় নাগরিক, ১ হাজার ৮০০ বাংলাদেশি, ১ হাজার ১০০ মিশরীয়, ১ হাজার ৬০০ শ্রীলঙ্কানসহ বিভিন্ন দেশের অভিবাসী ছিলেন।

চলতি বছরেই আরও ৪০ হাজার প্রবাসীকে কুয়েত থেকে বিতাড়িত করা হবে বলে ইঙ্গিত রয়েছে।

এ লক্ষ্যে কুয়েতে অবৈধ অভিবাসীদের বসবাসের স্থান হিসেবে চিহ্নিত জিলিব আল সুয়েখ, খাইতান, ফারওয়ানিয়া, মাহবুল্লাহ, আমঘাড়া, ওফরা, আবদালী ও কাবাদের মতো এলাকায় নিরাপত্তা ব্যবস্থাও জোরদার করতে যাচ্ছে স্থানীয় নিরাপত্তা বাহিনী।

স্থানীয় গণমাধ্যমে প্রকাশিত এক পরিসংখান অনুযায়ী, রাষ্ট্রীয় নিরাপত্তা সংক্রান্ত অপরাধসহ বিভিন্ন অপরাধমূলক কর্মকাণ্ডের সঙ্গে জড়িত থাকায় গত ৮ মাসে প্রায় দুই লাখ ফৌজদারি মামলা নথিভুক্ত করা হয়েছে।

বর্তমানে পুলিশের যে হাজত ও নির্বাসনকেন্দ্র আছে সেগুলোর ওপর থেকে চাপ কমাতে জিলিব আল সুয়েখ এবং খাইতানে দুটি ডিটেনসন সেন্টারের সংস্কারকাজ চলছে। দেশটির উপ-প্রধানমন্ত্রী এবং স্বরাষ্ট্রমন্ত্রী নিরাপত্তা কর্মকর্তাদের নির্দেশনা দিয়েছেন, আইন ভঙ্গকারীদের খুঁজে বের করতে যেন বিশদ পরিকল্পনা করা হয়।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *