Main Menu

সৌদিতে এক বছরে ডিভোর্স সাড়ে তিন লাখের বেশি নারীর

নিউজ ডেস্ক:
পশ্চিমা দেশগুলোর মতো সৌদি আরবেও আশঙ্কাজনক হারে বাড়ছে ডিভোর্স বা বিবাহ বিচ্ছেদের ঘটনা। মুসলিম প্রধান দেশ হলেও গত এক বছরে সৌদি আরবে রেকর্ড সংখ্যক বিচ্ছেদের ঘটনা ঘটেছে।

সম্প্রতি সৌদির সরকারি পরিসংখ্যান সংস্থার প্রকাশিত ‘নারী প্রতিবেদন-২০২২’ থেকে জানা গেছে, গত বছর দেশটিতে সাড়ে তিন লাখের বেশি নারীর ডিভোর্স হয়েছে।

সৌদির বিভিন্ন জরিপ, রেজিস্টারের তথ্য এবং ২০২২ সালের আদমশুমারির তথ্য গবেষণা করে দেখা গেছে বিবাহ বিচ্ছেদ সবচেয়ে বেশি দেখা গেছে ৩০ থেকে ৩৪ বছর বয়সী নারীদের মধ্যে। এই বয়সী মোট ৫৩ হাজার নারীর গত বছর সংসার জীবনের ইতি ঘটেছিল। এর পরের তালিকায় অথ্যাৎ দ্বিতীয়স্থানে আছেন ৩৫ থেকে ৩৯ বছর বয়সী নারীরা। গত বছর এই বয়সী ৫৩ হাজার নারী স্বামীর সংসার ছেড়েছিলেন। এছাড়া গত বছর বিধবা বা স্বামী হারা হয়েছেন ২ লাখ ৩ হাজার ৪৬৯ জন নারী।

এই পরিসংখ্যানের মাধ্যমে সমাজের বিভিন্ন খাত যেমন— শিক্ষা, স্বাস্থ্য, ক্রীড়া, প্রযুক্তি এবং অন্যান্য ক্ষেত্রে নারীদের অবস্থান সম্পর্কে জানা গেছে।

এছাড়া এই পরিসংখ্যানে বেরিয়ে এসেছে বর্তমানে সৌদিতে ১৫-১৯ এবং ২০-২৪ বছর বয়সী মেয়েদের সংখ্যা বেশি। বর্তমানে দেশটিতে ১৫ থেকে ১৯ বছর বয়সী কিশোরী রয়েছে ৯ লাখ ১৬ হাজার ৪৩৯ জন। আর ২০ থেকে ২৪ বছর বয়সী মেয়ে রয়েছে ৮ লাখ ৫০ হাজার ৭৮০ জন।

এছাড়া পরিসংখ্যানে আরও জানা গেছে, সৌদি আরবে কর্মক্ষেত্রে নারীদের সংখ্যা বেড়েছে। দেশটিতে বেকার নারীর সংখ্যা অনেক কমেছে। এছাড়া অর্থনেতিক ক্ষেত্রে ও শেয়ার বাজারেও তাদের অবদান বেড়েছে।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *