Main Menu

অনলাইনেই ব্যাংক একাউন্ট খুলতে পারবেন প্রবাসী বাংলাদেশিরা

নিউজ ডেস্ক:
প্রবাসী বাংলাদেশি বিনিয়োগকারীরা এখন অনলাইনেই দেশের যে কোনো ব্যাংকে হিসাব খুলতে পারবেন। একই সাথে আন্তর্জাতিক কার্ডের মাধ্যমে আমানতও জমা করা যাবে। বৃহস্পতিবারের এক পরিপত্রে এ তথ্য জানিয়েছে বাংলাদেশ ব্যাংক।

ব্যাংক হিসাব খোলা ও তা পরিচালনা করার নিয়মে পরিবর্তন এনে বাংলাদেশ ব্যাংক আরও জানিয়েছে, বাংলাদেশে কার্যরত যে কোনো ব্যাংকের এডি (অথরাইজড ডিলার) শাখার মাধ্যমে খোলা এ ব্যাংক হিসাবে টাকায় লেনদেন করা যাবে।

বিদেশি লেনদেনের জন্য বাংলাদেশ ব্যাংকের অনুমতি পাওয়া শাখাই এডি হিসেবে পরিচিত। এ শাখা আমদানি-রপ্তানিসহ বিদেশি মুদ্রার লেনদেন করতে পারে।

এর আগে বিদেশি মুদ্রার সরবরাহ বাড়াতে গত জুনে বাংলাদেশে কোম্পানি অনুমোদন ও নিবন্ধনের আগেই সম্ভাব্য বিদেশি বিনিয়োগের বিপরীতে প্রস্তাবিত কোম্পানির নামে অস্থায়ী এফসি (ফরেইন কারেন্সি) হিসাব খোলার সুযোগ দিয়েছিল বাংলাদেশ ব্যাংক।

এর আগে গত জানুয়ারিতে অনিবাসী বাংলাদেশি ও বিদেশি বিনিয়োগকারীদের ‘নিটা’ হিসাব খোলার প্রক্রিয়া সহজ করেছিল বাংলাদেশ ব্যাংক।

‘নিটা’ (নন রেসিডেন্ট ইনভেস্টারস টাকা অ্যাকাউন্ট-এনআইটিএ) হিসাব হচ্ছে, বাংলাদেশে বিনিয়োগে অনিবাসীদের পরিচালিত টাকায় ব্যাংক হিসাব। বিদেশি মুদ্রার বিপরীতে সমপরিমাণ স্থানীয় মুদ্রা টাকা তাদের নিটা হিসাবে জমা হয়।

বৃহস্পতিবারের পরিপত্রে বাংলাদেশ ব্যাংক জানিয়েছে, ব্যাংকের অনলাইন প্লাটফর্মে অনিবাসীদের তথ্য পূরণ ও প্রয়োজনীয় কাগজাদি জমা করার সুযোগ থাকতে হবে। আবেদন পাওয়ার পর তা অনলাইনে যাচাই-বাছাই করে টাকায় ব্যাংক হিসাব খুলে দিতে পারবে ব্যাংক।

এজন্য প্রয়োজনীয় প্রাযুক্তিক ব্যবস্থা নেওয়ার নির্দেশনা দিয়ে কেন্দ্রীয় ব্যাংক বলেছে, এ ব্যাংক হিসাবে আন্তর্জাতিক কার্ডের মাধ্যমেও আমানত জমা করতে পারবেন গ্রাহক। এজন্য ব্যাংকগুলোর ওয়েবসাইটে আন্তর্জাতিক লেনদেন সুবিধা যুক্ত করতে বলা হয়েছে।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *