Main Menu

বিদেশী কর্মী নিয়োগে পরিবর্তন আনছে দক্ষিণ কোরিয়া

বিদেশবার্তা২৪ ডেস্ক:
বিদেশি কর্মী নিয়োগে বেশকিছু পরিবর্তন আনতে যাচ্ছে দক্ষিণ কোরিয়া। গত শুক্রবার দেশটির শ্রম মন্ত্রণালয় এক নোটিশে এ সংক্রান্ত নীতিমালার কথা জানিয়েছে।

নতুন নীতিমালা অনুযায়ী কোনো প্রবাসীকর্মী কোম্পানি পরিবর্তন করতে চাইলে সেক্ষেত্রে পুরোনো মালিকের নামে কোনো অভিযোগ না থাকলে সেই মালিক কোরিয়ান বা প্রবাসী কর্মী নিয়োগ করতে পারবে।

শ্রমিক ও মালিক উভয়পক্ষের মধ্যে ভুল বোঝাবুঝি কমাতে একটি স্বাধীন কমিশন গঠন করা হবে। সেখানে মালিক শ্রমিক উভয়ই সব তথ্য লিপিবদ্ধ করবে। পরে কোম্পানি পরিবর্তনের ক্ষেত্রে অথবা মালিক নতুন কর্মী নিয়োগের ক্ষেত্রে আগের কোম্পানির পুরো ইতিহাস জানতে পারবে।

জনসংখ্যা নিয়ন্ত্রণ ও কর্মী সংকট দূর করতে প্রবাসীদের শুধু নির্দিষ্ট এলাকার মধ্যেই কোম্পানি পরিবর্তন অনুমতি দেওয়া হবে। তবে একটি নির্দিষ্ট সময় ও কাজের দক্ষতা অর্জনের পর নিয়মতান্ত্রিক উপায়ে কোম্পানি পরিবর্তন করতে পারবে প্রবাসী কর্মীরা। সেক্ষেত্রে কোম্পানির কোনোরকম অনুমতির প্রয়োজন হবে না।

এছাড়া দক্ষ কর্মীদের কোরিয়া পুনরায় প্রবেশের ক্ষেত্রে শর্ত শিথিলসহ দীর্ঘমেয়াদি বসবাসের সুযোগ দেওয়া হবে। ৪ বছর ১০ মাস পর নিয়ম অনুয়ায়ী প্রবাসীরা কোরিয়া ছেড়ে গেলে ৬ মাস পর পুনরায় প্রবেশের অনুমতি পাবেন। এছাড়া মালিক চাইলে ১ মাস পর প্রবাসীদের কোরিয়ায় নিয়ে আসতে পারবে।

একই কোম্পানিতে ২ বছরের অধিক কাজ করলে এবং কাজ সম্পর্কিত দক্ষতার সার্টিফিকেট অর্জন করলে দেশে না গিয়ে একটানা ১০ বছর থাকার সুযোগ পাবেন প্রবাসী কর্মীরা।

নোটিশে আরও বলা হয়েছে, নিজ যোগ্যতা ও দক্ষতা অনুযায়ী চাকরি খোঁজার সুযোগ পাবে প্রবাসী কর্মীরা। মালিক ও শ্রমিক উভয়ের সম্মতিতে ঘর ভাড়া মাসিক বেতনের ৮ থেকে ২০ শতাংশ পর্যন্ত নির্ধারণ করা হবে।

সরকারিভাবে দেশটিতে আসা প্রবাসী কর্মীদের জন্য আবাসন তৈরি করার ঘোষণা দেয়া হয়েছে বিবৃতিতে।

উল্লেখ্য যে, বাংলাদেশি কর্মীরা কেবলমাত্র সরকারিভাবে বোয়েসেল এর মাধ্যমে দক্ষিণ কোরিয়াতে কর্মী হিসেবে যেতে পারেন। দেশটির প্রবাসী কর্মী নিয়োগে নতুন নীতিমালায় উচ্ছ্বাস জানিয়েছে প্রবাসী বাংলাদেশিরা।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *