Main Menu

আমিরাতে প্রবাসীদের এনআইডি বিতরণ শুরু সোমবার

নিউজ ডেস্ক:
সংযুক্ত আরব আমিরাতে বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের মাঝে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) বিতরণ সোমবার (১০ জুলাই) থেকে শুরু হচ্ছে। দেশটিতে অবস্থানরত বাংলাদেশি নাগরিকদের হাতে এ দিন আনুষ্ঠানিকভাবে এনআইডি তুলে দেওয়া হবে। একইসঙ্গে দেশটিতে ভোটার নিবন্ধন কার্যক্রমও শুরু হবে।

শনিবার (৮ জুলাই) নির্বাচন কমিশনার আহসান হাবিব খান জানান, এর ফলে দেশের বাইরে জাতীয় পরিচয় নিবন্ধনের ক্ষেত্রে নতুন দ্বার উন্মোচিত হবে। ভবিষ্যতে এ অভিজ্ঞতা কাজে লাগিয়ে মধ্যপ্রাচ্যসহ ইউরোপের বিভিন্ন দেশে এ কাজের বিস্তৃতি ঘটবে।

তিনি জানান, এনআইডি না থাকায় অনেক প্রবাসী হুন্ডির মাধ্যমে দেশে অবৈধ উপায়ে অর্থ পাঠান। এখন এনআইডি পেলে হুন্ডির পথ ছেড়ে বৈধ পথে রেমিট্যান্স পাঠাবেন। যা দেশের রিজার্ভ বাড়াতেও ভূমিকা রাখবে। পাশাপাশি এনআইডি মোবাইল ব্যাংকিসহ নাগরিকদের নানা ধরনের কাজেও লাগবে।

নির্বাচন কমিশনার আহসান হাবিব খান বলেন, ‘ইসির দীর্ঘদিনের প্রত্যাশা প্রবাসী বাংলাদেশিদের হাতে এনআইডি তুলে দেওয়ার উদ্যোগ সফল হচ্ছে। এতে সম্মানিত প্রবাসীদের নানা ধরনের নাগরিকসেবা গ্রহণসহ রেমিট্যান্স পাঠানো যেমন সহজতর হবে, তেমনই দেশও অর্থনৈতিকভাবে সমৃদ্ধ হবে।’

জানা গেছে, আগামীকাল সোমবার ১০ জুলাই দেশটিতে বাংলাদেশের রাষ্ট্রদূত ও কনসাল জেনারেলের উপস্থিতিতে প্রবাসী বাংলাদেশিদের ভোটার নিবন্ধন ও জাতীয় পরিচয়পত্র প্রদান কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন নির্বাচন কমিশনার আহসান হাবিব খান। এদিন নিবন্ধনকৃত শতাধিক প্রবাসী বাংলাদেশির মাঝে জাতীয় পরিচয়পত্র বিতরণ করা হবে।

সংযুক্ত আরব আমিরাতের পর পর্যায়ক্রমে প্রবাসে অন্যান্য দেশে এনআইডি-সেবা দ্রুত চালুর প্রক্রিয়া চলবে।

ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বলেন, ‘সংযুক্ত আরব আমিরাতে সফলভাবে পরীক্ষামূলক কাজটির পর আগামী এক বছরে অন্তত ১৫টি দেশে প্রবাসী বাংলাদেশিদের জন্য এনআডি-সেবা শুরুর প্রচেষ্টা হবে। এরমধ্যে বেশি রেমিট্যান্স আসে, এমন দেশগুলোকে অগ্রাধিকার দেওয়া হবে।’

প্রবাসে লেমিনেটেড এনআইডি দেওয়া হবে উল্লেখ করে তিনি বলেন, স্মার্ট কার্ড ছাপানো হবে দেশে। প্রবাসী যখন দেশে ফিরবেন, তখন স্মার্ট কার্ড সংগ্রহ করে নিতে পারবেন।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *