Main Menu

ওমরাহ পালনে ইলেকট্রনিক ভিসা চালু করল সৌদি

বিদেশবার্তা২৪ ডেস্ক:
পবিত্র ওমরাহ পালনের জন্য ইলেকট্রনিক ভিসা চালু করেছে সৌদি আরব। আরো বেশি হারে মুসলমানদের ওমরাহ পালনে সক্ষম করতে এবং তাদের ওমরাহযাত্রা সহজ করতে এ ধরনের ভিসা চালু করা হয়েছে দেশটির হজ ও ওমরাহ মন্ত্রণালয়।

সৌদির হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয় বলেছে, যারা ইলেকট্রনিক ভিসা চান তারা নুসুক অনলাইন প্ল্যাটফর্মে (https://www.nusuk.sa/ar/about) আবেদন করতে পারেন। এর ফলে তারা ১৯ জুলাইয়ের মধ্যে সৌদিতে আসতে পারবেন।

সৌদি সরকারের পক্ষ থেকে বলা হচ্ছে, বিশ্বব্যাপী মুসলমানদের মক্কা ও মদিনা ভ্রমণের জন্য আগমন পদ্ধতি সহজতর করছে এ প্ল্যাটফর্ম। এতে বিভিন্ন ভাষায় প্রয়োজনীয় তথ্য দেয়া হয়েছে। এ প্ল্যাটফর্মের সাহায্যে পছন্দ অনুযায়ী বাড়ি বেঁছে নেয়া, বাসস্থান এবং যোগাযোগ বিষয়ক সেবা পাওয়া যায়।

এর আগে দেশটির ওমরাহ ও হজ মন্ত্রণালয় ঘোষণা দিয়েছিল যে গালফ কো-অপারেশন কাউন্সিল অব আরব স্টেটাসভুক্ত উপসাগরীয় দেশের ট্যুরিস্ট ভিসাধারী এবং সেনজেন ভিসাধারীরা নুসুক অ্যাপসের মাধ্যমে ওমরাহর অনুমতি নিতে পারবেন।

এদিকে পবিত্র হজ উপলক্ষ্যে এক মাসেরও বেশি সময় ধরে ওমরাহ পালন বন্ধ রয়েছে। ওই সময় যাদের কাছে হজের অনুমতি ছিল শুধুমাত্র তারাই মক্কা নগরীতে প্রবেশের সুযোগ পেয়েছিলেন।

সৌদির নতুন হজ নীতি অনুসারে নারীরা এবার পুরুষ অভিভাবক (মাহরাম) ছাড়া ওমরাহ পালনের অনুমতি পাবেন। এ নতুন নিয়মগুলো ওমরাহ পালনকারীদের দেশটির সাংস্কৃতিক বৈচিত্র্য সম্পর্কে জানতে এবং তাদের ধর্মীয় ও সাংস্কৃতিক অভিজ্ঞতাকে সমৃদ্ধ করার জন্য সেখানকার (সৌদির) বিভিন্ন স্থান দেখার সুযোগ দেবে।

ওমরাহ পরিষেবার মান বাড়ানো সৌদির ভিশন ২০৩০-এর অন্যতম লক্ষ্য।






Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *