Main Menu

ফ্রান্সে ফ্রিজার ট্রাকে ৭ অনিয়মিত অভিবাসী, চালকের সাজা

বিদেশবার্তা২৪ ডেস্ক:
উত্তর ফ্রান্সের কালেতে একটি রেফ্রিজারেটেড ট্রাকের ভেতর লুকিয়ে রাখা সাত অনিয়মিত অভিবাসীকে উদ্ধার করেছে ফরাসি পুলিশ৷ ইটালিতে বসবাসকারী এক রোমানীয় নাগরিক অনিয়মিত অভিবাসীদের পরিবহণ করছিলেন।

১৮ জুন স্থানীয় ফরাসি পুলিশের নিয়মিত টহলে ধরা পড়েন ৩৩ বছর বয়সি ওই রোমানীয় নাগরিক। উদ্ধার করা সাত অনিয়মিত অভিবাসীকে ফরাসি উপকূল থেকে ইংল্যান্ডে পাচারের উদ্দেশ্যে ইটালি থেকে পরিবহন করছিলেন ওই রোমানীয়৷

কালের কোকেলেসে টানেলের ঢোকার মুখে সন্দেহ হলে খোলা হয় মাংস এবং খাদ্য পরিবহণকারী রেফ্রিজারেটেড ট্রাকটি৷ খোলার পর ট্রাকের ভেতর থেকে ১৬ এবং ১৭ বছর বয়সি দুই অপ্রাপ্তবয়স্কসহ সাত ব্যক্তিকে উদ্ধার করা হয়। অভিবাসীদের মধ্যে পাঁচ জন ভিয়েতনাম এবং দুই জন ইরাকের নাগরিক।

২১ জুন নিকোলাই আন্তোহি নামসের ওই চালককে আদালতে তোলা হয়৷ শুনানি শেষে ওইদিনই সাজা ঘোষণা করে আদালত।

পুলিশি অনুসন্ধানে জানা গেছ, বাইরের লোউউকের সাহায্য ছাড়া ভেতরে থাকা যাত্রীদের পক্ষে ট্রাকটি থেকে বের হওয়া সম্ভব নয়। চালক নিকোলাই আন্তোহির ফোন বিশ্লেষণ করে পাচারকারীদের সঙ্গে অন্তত দুইবার যোগাযোগের প্রমাণ পাওয়া গেছে।

অভিযুক্ত চালক আদালতে বলেন, এক মাস আগে একজন চোরাকারবারীর সঙ্গে আমি দেখা করেছিলাম। তিনি আমাকে কাগজপত্র ছাড়াই লোকেদের যুক্তরাজ্যে পার করা করার প্রস্তাব দিয়েছিলেন। কিন্তু গাড়ির ভেতরের তাপমাত্রা শূন্য ডিগ্রি থাকায় লোকেরা উঠেনি। এইবার আমি তাপমাত্রা ১৭ ডিগ্রিতে রেখেছিলাম। এই কাজের জন্য আমকে ১০ থেকে ১৮ হাজার ইউরো দেওয়ার কথা হয়েছিল।

তবে চালকের বক্তব্যে পুরোপুরি সন্তৃষ্ট নয় আদালত। ডেপুটি পাবলিক প্রসিকিউটর বলেন, যদি পণ্যগুলো ১৭ ডিগ্রি তাপমাত্রায় রাখা হতো সেক্ষেত্রে সেগুলো ক্ষতিগ্রস্ত হওয়ার কারণে আর গ্রহণ করা যেত না। আমি মনে করি, গাড়ির ভেতরে তাপমাত্রা শূন্য ডিগ্রির কাছাকাছি ছিল।

শুনানিতে ম্যাজিস্ট্রেটের কাছে ১৮ মাসের কারাদণ্ডের আবেদন করা হয়েছিল। আদালত সব দিক বিবেচনা করে ১০ মাসের কারাদণ্ড এবং ৩ বছরের জন্য উত্তর ফ্রান্সে নিষেধাজ্ঞা দেন৷






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *