Main Menu

চলতি বছর ৩০ হাজারেরও বেশি দক্ষ বিদেশি শ্রমিক নেবে কোরিয়া

বিদেশবার্তা২৪ ডেস্ক:
দক্ষ কর্মী সংকট দেখা দিয়েছে দক্ষিণ কোরিয়ায়। করোনা মহামারির কারণে বিপুল সংখ্যক বিদেশি কর্মী দক্ষিণ কোরিয়া থেকে নিজ দেশে চলে গেছেন। এছাড়া সীমান্ত বিধিনিষেধ জারি থাকায় দীর্ঘদিনে এই শূন্যতা আর পূরণ সম্ভব হয়নি। ফলে দিন দিন ‘ব্লু কালার জবস’ খাতে কর্মীসংকট প্রকট হয়ে উঠছে দেশটিতে।

ঘাটতি মেটাতে চলতি বছর রেকর্ড সংকট বিদেশি দক্ষ জনবল নিয়োগ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে দেশটি। চলতি বছরেই ৩০ হাজারেরও বেশি দক্ষ বিদেশি শ্রমিককে ভিসা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে দক্ষিণ কোরিয়া সরকার। খবর রয়টার্সের

মঙ্গলবার দক্ষিণ কোরিয়ার মন্ত্রিসভার এক বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দেশটির বিচারবিষয়ক মন্ত্রী হান ডং হুন বলেন, আগামী মাসের মধ্যে জরুরিভিত্তিতে অন্তত ৫ হাজার কর্মী নেওয়া হবে। দেশের ‘ব্লু-কালার জবস’ খাতে উত্তরোত্তর বাড়তে থাকা কর্মী সংকট কাটাতেই নেওয়া হয়েছে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

আন্তর্জাতিক শ্রমবাজারে ইলেকট্রিশিয়ান (বিদ্যুৎমিস্ত্রি), প্লাম্বার (পাইপমিস্ত্রি), দমকলকর্মী, ভবন নির্মাণের কাজ, টেকনিশিয়ান, মেকানিক, ট্রাক ড্রাইভিং- প্রভৃতি কাজ ‘ব্লু-কালার জবস’ নামে পরিচিত। সাধারণ দক্ষিণ কোরীয়দের মধ্যে এই ধরনের পেশায় যাওয়ার আগ্রহ ও প্রবণতা কম থাকায় এত দিন বিদেশি কর্মীদেরই এসব কাজে নিয়োগ দেওয়া হয়।

এমন পরিস্থিতিতে দেশটি কর্মী সংকট কাটাতে নতুন এ সিদ্ধান্ত গ্রহণ করেছে দেশটির মন্ত্রিসভা। যেসব কোম্পানি বাইরের বিভিন্ন দেশ থেকে দক্ষিণ কোরিয়ায় কর্মী সংগ্রহ ও সরবরাহের জন্য দায়িত্বপ্রাপ্ত, শিগগিরই সেসব কোম্পানিকে এ সম্পর্কিত প্রয়োজনীয় নির্দেশনা সরকারের পক্ষ থেকে দেওয়া হবে।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *